কাশ্মীর নিয়ে পাকিস্তান সেনাবাহিনীকে সমর্থন চীনের

অধিকৃত কাশ্মীরের সাংবিধানিক বিশেষ স্বায়ত্তশাসনের অধিকার বাতিলের পর উদ্ভূত পরিস্থিতিতে পাকিস্তানের সামরিক বাহিনীর অবস্থানের প্রতি সমর্থন দিয়েছে চীনের সামরিক বাহিনী।

বেইজিং সফররত পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে চীনের সামরিক বাহিনীর উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বৈঠকে এ সমর্থন ঘোষণা করে চীন। মঙ্গলবার এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর ডন ও এক্সপ্রেস ট্রিবিউনের।

বৈঠকে পাক সেনাপ্রধান এবং চীনের সামরিক নেতারা অমীমাংসিত কাশ্মীর ইস্যুর জন্য ভারত এবং পাকিস্তানের ভেতরে যে উত্তেজনা রয়েছে; সেটিকে এ অঞ্চলের নিরাপত্তা এবং স্থিতিশীলতার ওপর মারাত্মক প্রভাব ফেলবে বলে একমত হন। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব অনুসারে কাশ্মীর সংকটের সমাধান হতে হবে বলে জানান পাক সেনাপ্রধান।

এই মুহূর্তে অর্থনৈতিক সম্পর্ক ও কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনা করতে চীন সফরে রয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও সেনাপ্রধানসহ উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দলও রয়েছে এ সফরে।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর সংকট নিয়ে যখন ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করে তখন থেকেই চীন ইসলামাবাদের প্রতি সমর্থন দিয়ে আসছে। এ ছাড়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যে রুদ্ধদ্বার বৈঠক হয়েছে সেখানেও সমর্থন অব্যাহত রেখেছে বেইজিং।

গত ৫ আগস্ট ভারত কর্তৃক জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা (স্বায়ত্বশাসন) বাতিল নিয়ে পাকিস্তানের পাশাপাশি চীনের সঙ্গেও সীমানা বিতর্কে জড়িয়েছে ভারত সরকার।

আরও পড়ুন